০৩:৩৮ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০২৪

সাকিব খান জমানায় নিশোর আগমনীবার্তা

এস. এ টিভি
  • আপডেট সময় : ০৫:২৫:১৯ অপরাহ্ন, শুক্রবার, ২১ জুলাই ২০২৩
  • / ১৬৮৮ বার পড়া হয়েছে
এস. এ টিভি সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি

বাংলাদেশের চলচ্চিত্রে কাঙ্খিত দিন ফেরার ইঙ্গিত৷ ঈদের দিন থেকে রাজধানীসহ সারাদেশের সিনেমাহলে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা গেছে৷ এবার নতুন নায়ক হিসেবে পেয়েছে আফরান নিশোকে৷ তাকে চলচ্চিত্রেরও ‘লম্বা রেসের ঘোড়া’ ভাবছেন অনেকেই৷

ছোট পর্দার গণ্ডি থেকে বেরিয়ে আফরান নিশোর এই অভিষেককে ঘিরে উন্মাদনা লক্ষ্যণীয়৷   মাল্টিপ্লেক্স থেকে সিঙ্গেল স্ক্রিনের সিনেমাহল– তার অভিনীত ‘সুড়ঙ্গ’ সবখানেই হাউজফুল৷   টাঙ্গাইলের ভূঞাপুরে তার জন্মভূমিতে কোনো সিনেমাহল না থাকায় স্বাধীনতা কমপ্লেক্সকে বানানো হয়েছে অস্থায়ী সিনেমাহল৷   দর্শক চাহিদা থাকায় সিরাজগঞ্জের রুটস সিনেক্লাব রাত ১টায় ‘বিশেষ ভিআইপি শো’ চালিয়েছে৷   বলা যায়, প্রথম সিনেমা দিয়েই ছক্কা হাঁকিয়েছেন নিশো৷

আফরান নিশোর ঝুলিতে আছে শোবিজে ২০ বছর কাজ করার অভিজ্ঞতা৷   তিনি আগে থেকেই দর্শকমহলে পরীক্ষিত৷   এছাড়া তার ভক্ত-ফলোয়ারও প্রচুর, যারা ‘নিশোয়ান’ নামে পরিচিত৷   দীর্ঘদিন ধরে প্রিয় তারকাকে সিনেমায় দেখার অপেক্ষায় ছিলেন তারা৷

পরিচালক রায়হান রাফীর দাবি, ‘‘সিনেপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনের সিনেমাহলে আমাদের ‘সুড়ঙ্গ’ একদিনও হাউজফুল ছাড়া যায়নি৷   কেরানীগঞ্জের লায়ন সিনেমাহল ‘পরাণ’ দিয়ে ২০০ দিনে যত আয় করেছিল, ‘সুড়ঙ্গ’ ১০ দিনে সেই অঙ্ক অতিক্রম করেছে৷   কতটা জোয়ার একবার ভাবুন!” তিনি মনে করেন, ‘‘একজন নায়কের প্রথম সিনেমায় এই সাফল্য অকল্পনীয়৷   আমার মনে হয়, খুব কম অভিনেতার কপালে এমন রাজকীয় অভিষেক জোটে৷   সাধারণত একটি সিনেমার দর্শক নির্দিষ্ট বয়সসীমার হয়ে থাকে৷   কিন্তু ‘সুড়ঙ্গ’র দর্শক তরুণ-তরুণী, বৃদ্ধ-বৃদ্ধাসহ বিভিন্ন বয়সি৷   এটাই একজন অভিনেতার বড় সাফল্য৷   সব বয়সিদের মধ্যে আফরান নিশোকে ঘিরে আগ্রহ কাজ করে৷   তাই এখন থেকে নিয়মিত সিনেমায় কাজ করা উচিত তার৷”

যদিও ‘সুড়ঙ্গ’র প্রচারণার সময় আফরান নিশো বলেছেন, ‘‘সিনেমার ক্ষেত্রে আমাকে বেশি কাজ করতে হলে  পারবো না৷   পুরো বছরে একটা সিনেমা হলে ঠিক আছে৷   এটা এমন না যে, চাইলেই করে ফেললাম৷   আমি যে মেজাজের, কিংবা যে ধাঁচের সিনেমা করতে চাই, সেজন্য পুরো টিমের একত্রিত হওয়া জরুরি৷   ভালো স্ক্রিপ্ট কিংবা ভালো পরিচালক হলেই কাজ করে ফেলবো, এমন হবে না৷   সেভাবে আমার ক্যালেন্ডার সাজিয়েছি যে, আমি এক-দেড় বছরে কী কী সিনেমা করবো ও কীভাবে করবো৷’’

ঈদুল আজহায় সুপারস্টার শাকিব খানের নতুন সিনেমা ‘প্রিয়তমা’র সঙ্গে পাল্লা দিয়ে ব্যবসা করেছে নিশোর ‘সুড়ঙ্গ’৷   দুই তারকার ভক্তকূল ‘শাকিবিয়ান’ ও ‘নিশোয়ান’ও পাল্টাপাল্টি মন্তব্যে লিপ্ত হয়ে ‘বাজার গরম’ করেছে৷   এমনিতেই ঢালিউডে নতুন নায়ক এলে শাকিবের বিকল্প ভাবা শুরু হয়৷   নিশোর ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি৷   অভিনেতা মাহফুজ আহমেদ এই প্রবণতাকে স্বাভাবিকই মনে করেন, ‘‘শাকিব রাজত্ব করছে দীর্ঘদিন ধরে৷   এক বনে এক রাজা ছাড়া আর কেউ নেই৷   ফলে নতুন কেউ এলে তার সঙ্গে তুলনা হবে, এটা খুব স্বাভাবিক ব্যাপার৷   যেহেতু আর কেউ নেই৷   যদি ইন্ডাস্ট্রিতে ১০ জন শাকিব থাকতো, এই তুলনার চেষ্টা কিন্তু দেখা যেতো না৷’’

রায়হান রাফীর মতে, ‘‘কেউ কারো বিকল্প হতে পারে আমি এটা বিশ্বাস করি না৷   বিকল্প হওয়ার প্রয়োজনও নেই৷   সবাই সবার জায়গায় সেরা৷   আমার মনে হয়, একটা ইন্ডাস্ট্রিতে যেমন শাকিব খান জরুরি, তেমনই আফরান নিশোকে প্রয়োজন, একইভাবে সিয়াম আহমেদকে দরকার৷   তাহলেই ফিল্ম ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে থাকতে পারবে৷’’

একই অভিমত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের, ‘‘এক-দুইজন দিয়ে তো আর ইন্ডাস্ট্রি চলে না, ইন্ডাস্ট্রির জন্য অনেক লোক দরকার৷’’

ঢালিউডে গত ১৫ বছরের পরিসংখ্যানে তাকালে দেখা যায়, অনেক সুদর্শন নায়ক সম্ভাবনা জাগিয়ে এসেছেন৷   আফরান নিশোর আগে ছোট পর্দা থেকে বড় পর্দায় এসে নজর কেড়ে নেওয়া সর্বশেষ অভিনেতা সিয়াম আহমেদ৷   ২০১৮ সালে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় রায়হান রাফীর ‘পোড়ামন ২’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন তিনি৷   একই বছর রায়হান রাফীর পরিচালনায় এই তরুণের আরেক ছবি ‘দহন’ প্রশংসিত হয়৷   এরপর সিয়ামের আরো ৮টি সিনেমা মুক্তি পেলেও আহামরি সাফল্য পায়নি৷   তবে তার ঝুলিতে যোগ হয়েছে সেরা অভিনেতা বিভাগে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার৷

সিয়ামের পর শরিফুল রাজকে নিয়ে ঢালিউডে বেশ মাতামাতি হয়েছে৷   ২০১৬ সালে রেদওয়ান রনির ‘আইসক্রিম’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলেও ‘পরাণ’ (২০২২) তাকে লাইমলাইটে এনেছে৷   এরপর ‘হাওয়া’র (২০২২) সুবাদে তার জনপ্রিয়তার পালে নতুন হাওয়া লেগেছে৷  যদিও ব্যক্তিজীবনের বিতর্কের মেঘ কখনোই তার পিছু ছাড়েনি, তারপরও তাকে নিয়ে এখনো নির্মাতারা আশাবাদী৷

গিয়াস উদ্দিন সেলিমের মন্তব্য, ‘‘ইন্ডাস্ট্রিতে একজন অভিনেতা প্রতিষ্ঠিত হতে অন্তত ১০ বছর সময় লাগে৷   শরিফুল রাজের সিনেমার ক্যারিয়ার মাত্র তিন বছরের৷   চার-পাঁচটি সিনেমায় কাজ করেছে সে৷   তাকে সময় দিতে হবে৷   একটা সিনেমা ভালো গেলে একটা সিনেমা খারাপও যেতে পারে৷   কিন্তু এজন্য কাউকে বাতিলের খাতায় ফেলে দেওয়া যাবে না৷   সবসময় তো একই তালে চলা যায় না৷   ক্রিকেটারদের ফর্ম কি খারাপ যায় না? আবারও ভালো ফর্মে ঠিকই ফেরেন তারা৷   সবক্ষেত্রে ব্যাপারটা একই রকম৷   রাজ ও নিশো যথেষ্ট সম্ভাবনাময়, তাদের সঠিক সময়ে জুতসই ছবিতে নির্বাচন করতে হবে৷   সময়ই বলবে তারা ধারাবাহিকতা রাখতে পারবে কি পারবে না৷’’

নিশো, সিয়াম, রাজ– তিন তারকারই প্রথম ব্যবসাসফল সিনেমার পরিচালক রায়হান রাফী৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘আমার প্রতিটি সিনেমায় এমন কাউকে আনার চেষ্টা করেছি, যাদের ইন্ডাস্ট্রিতে দরকার৷   সিয়ামকে আমি নিয়েছিলাম, এরপর সে ইন্ডাস্ট্রিকে অনেক সিনেমা দিয়েছে৷   তার মানে ইন্ডাস্ট্রির লাভ হয়েছে৷   রাজের ক্ষেত্রে যেমন ‘পরাণ’ টার্নিং পয়েন্ট৷   এরপর ‘হাওয়া’ হিট হয়েছে৷   এর পেছনে ‘পরাণ’-এর একটা পরোক্ষ অবদান ছিল৷   দর্শকদের হলমুখী করেছিল ‘পরাণ’, একইসঙ্গে রাজের আলাদা দর্শক তৈরি হয়েছে৷   আপনি যদি খেয়াল করেন, ভারতের সিনেমা সুপারহিট করার ক্ষেত্রে নায়ক বড় ভূমিকা রাখে৷   বলিউডে ‘পাঠান’, দক্ষিণী সিনেমায় ‘পুষ্পা’ কিংবা ‘কেজিএফ’ নায়ককেন্দ্রিক বলেই এত বিপুল ব্যবসা করেছে৷   নায়ক থাকলেই ফিল্ম ইন্ডাস্ট্রি ভালো থাকে৷   যখন নতুন নায়ক সাফল্য পায়, তখন সুবিধা হলো, আরও ২০ জন প্রযোজক-পরিচালক সিনেমা নির্মাণে আকৃষ্ট হন৷   তাদের মনে হতে থাকে, ভালো কন্টেন্ট হলে নতুনরাও হিট সিনেমা দিতে পারে৷”

এর আগে জাজ মাল্টিমিডিয়ার হাত ধরেও কয়েকজন নায়কের অভিষেক হয়েছে৷   তাদের মধ্যে ২০১২ সালে ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে ঢালিউডে যুক্ত হন বাপ্পি চৌধুরী৷   এরপর গত ১১ বছরে ৩৭টি সিনেমা মুক্তি পেয়েছে তার৷   তবে শুরুর দিকের সাফল্য পরবর্তী সময়ে ধরে রাখতে পারেননি তিনি৷

২০১৬ সালে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘রক্ত’ সিনেমা দিয়ে ঢালিউডে নাম লেখান জিয়াউল রোশান৷   এরপর তিনি অভিনয় করেছেন ১০টি সিনেমায়৷   এগুলোর বেশিরভাগই জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায়৷   কিন্তু কোনোটিই আশার প্রদীপ জ্বালাতে পারেনি৷

জাজ মাল্টিমিডিয়ার আরেক ‘উপহার’ সাইমন সাদিক৷   ২০১২ সালে জাকির হোসেন রাজুর ‘জ্বী হুজুর’ ছবির মাধ্যমে বড় পর্দায় এলেও জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় একই পরিচালকের ব্যবসাসফল ‘পোড়ামন’ (২০১৩) তাকে জনপ্রিয়তা এনে দেয়৷   এরপর আর সেই অর্থে সফলতা পাননি তিনি৷   যদিও তার পালকে যুক্ত হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার স্বীকৃতি৷   এবারের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত তার ‘লাল শাড়ি’ খুব একটা চলেনি৷

ধারাবাহিকভাবে ব্যবসাসফল ছবি উপহার দিতে না পারলেও জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে পথচলা শুরু করা বেশিরভাগ চিত্রনায়ক নির্মাতাদের কাছে চাহিদা তৈরি করতে পেরেছেন৷   এর নেপথ্যে পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আব্দুল আজিজ৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘কোনো প্রযোজক যদি নতুন নায়ক আনে, তাহলে তাকে প্রতিষ্ঠিত করতে সঠিক পরিকল্পনা প্রয়োজন হয়৷   বেশিরভাগ প্রযোজকেরই এক্ষেত্রে তেমন কোনো পরিকল্পনা থাকে না৷   এ কারণে অনেকে অভিষেকের পর তেমন একটা সুবিধা করতে পারে না৷   নতুন নায়কেরা পরিচালক নির্বাচন থেকে শুরু করে স্ক্রিপ্ট বাছাই পর্যন্ত অনেক কিছু বোঝেন না ঠিকমতো৷   তাই সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না তারা৷’’

মাহফুজ আহমেদ অবশ্য অনেক নায়কের জ্বলে উঠেই হারিয়ে যাওয়ার জন্য দুষলেন পুরো প্রক্রিয়াকে, ‘‘একজন অভিনেতা আসার পর তৈরি হতে পারবে কিংবা ধীরে ধীরে একসময় তারকা হতে পারবে, এমন কোনো নির্দিষ্ট প্রক্রিয়া নেই৷   সেই ইন্ডাস্ট্রিই তো আমাদের নেই৷   আগে একটি ইন্ডাস্ট্রি হতে হবে, তারপর এগুলো আসবে৷   একজন অভিনেতা তো নিজে নিজে তৈরি হয় না, এজন্য একটি প্ল্যাটফর্মে তাকে পড়তে হয়৷   ভালো গল্প ও পরিচালকের হাতে পড়ে তারপর অভিনেতা তৈরি হয়৷   আমাদের ইন্ডাস্ট্রি যদি যথাযথ আকারে থাকতো, তাহলে নতুন অভিনেতাকে অভিবাদন জানানো হতো, যেটি বাইরের ইন্ডাস্ট্রিগুলো করে৷   সেখানে একটা নতুন ছেলে এলে তাকে অভিবাদন জানাতে হয়৷   এটা তাকে চলার পথে অনুপ্রাণিত করে৷   যেহেতু আমাদের ইন্ডাস্ট্রির কাঠামো নেই, এ কারণে নিশো বড় পর্দায় আসার পর উল্টো আক্রান্ত হতে শুরু করলো৷’’

একসময় ধারণা করা হতো, নাটক থেকে সিনেমায় এসে কেউ সফল হতে পারবে না৷   লোকমুখে ছড়িয়ে পড়া সেই ধারণা ধীরে ধীরে ভেঙেছে৷   এখন ছোট পর্দার তারকাদের নিয়েও লগ্নি করার সাহস পাচ্ছেন প্রযোজকরা৷   সেই তালিকায় সবচেয়ে বড় আশার নাম চঞ্চল চৌধুরী৷   তৌকীর আহমেদের ‘রূপকথার গল্প’ (২০০৬) দিয়ে বড় পর্দায় যাত্রা শুরু করা এই অভিনেতা ‘মনপুরা’ (২০০৯) ছবির মাধ্যমে ঢালিউড কাঁপিয়ে দেন৷   এরপর অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ (২০১৬), অনম বিশ্বাসের ‘দেবী’ (২০১৮) ও মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ (২০২২) ব্যবসাসফল হয়েছে৷

বাংলাদেশের প্রেক্ষাপটে বেশিরভাগ প্রযোজক-পরিচালক নতুন নায়কদের সুযোগ দিয়ে বাজি ধরতে চান না৷   ‘সুড়ঙ্গ’তে নিশোকে নিয়ে বাজি ধরেছে আলফা-আই স্টুডিওস ও চরকি৷   কৃতিত্বটা রায়হান রাফীকে দিতেই হবে৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘আমি প্রতিটি সিনেমায় একেকজনকে নিয়ে আসার চেষ্টা করেছি৷   আমার যে তিনটি সিনেমা ব্লকবাস্টার হয়েছে, সেগুলোতে নতুন কেউ কিংবা আগে হিট সিনেমা দিতে পারেনি এমন নায়ক কাজ করেছেন৷   অন্যদেরও এভাবে কাজ করা প্রয়োজন৷   যদিও বাংলাদেশের খুব কম পরিচালক এভাবে চিন্তা করে৷   কোনো নায়ক হিট হলে তারপর সবাই তাকে নিতে হুমড়ি খেয়ে পড়ে৷   যেমন অনেক নির্মাতারই প্রথম সিনেমার নায়ক চঞ্চল ভাই৷   কারণ, ‘মনপুরা’র মাধ্যমে তিনি ইতিহাস সৃষ্টির পর টানা হিট সিনেমা দিয়েছেন৷   অমিতাভ রেজার প্রথম সিনেমা ‘আয়নাবাজি’, অনম বিশ্বাসের প্রথম সিনেমা ‘দেবী’, মেজবাউর রহমান সুমনের প্রথম সিনেমা ‘হাওয়া’র নায়ক চঞ্চল ভাই৷   তাদের কেউই কিন্তু নতুন কাউকে টেনে এনে ঝুঁকি নেননি৷’’

মুদ্রার একপিঠে যদি ইতিবাচক ব্যাপার থাকে, অন্যপিঠে আছে ব্যর্থতার হতাশা৷   সেদিকে তাকালে বোঝা যায়, ছোট পর্দার জনপ্রিয় অনেক মডেল-অভিনেতা বড় পর্দায় এসে সফল হননি৷   যেমন জিয়াউল ফারুক অপূর্বর একমাত্র সিনেমা ‘গ্যাংস্টার রিটার্নস’ (২০১৫) ব্যবসা করতে পারেনি৷   আব্দুন নূর সজলের প্রথম দুই সিনেমা ‘নিঝুম অরণ্যে’ (২০১০) ও ‘রান আউট’ (২০১৫) ছিল ফ্লপ৷

ছোট পর্দার পাঠ চুকিয়ে ২০০৯ সাল থেকে চলচ্চিত্রে কাজ করছেন চিত্রনায়ক নিরব হোসেন৷   গত ১৪ বছরে ৩৫টি ছবি মুক্তি পেয়েছে তার৷   কিন্তু কোনোটিই সেই অর্থে আহামরি ব্যবসায়িক সাফল্য পায়নি৷  এবারের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত ‘ক্যাসিনো’র জন্য অবশ্য বেশ বাহবা কুড়িয়েছেন তিনি৷

২০০৭ সালে তৌকীর আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ইমনের৷   একই বছর চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিপরীতে ‘এক বুক ভালোবাসা’য় অভিনয় করে আলোচনায় আসেন তিনি৷   এরপর ৪০টি সিনেমা মুক্তি পেলেও কোনোটিই ব্যবসায়িকভাবে আহামরি কিছু করতে পারেনি৷

২০১০ সালে খিজির হায়াত খানের ‘জাগো’ সিনেমার মাধ্যমে ঢালিউডে যাত্রা শুরু করেন আরিফিন শুভ৷   গত ১৩ বছরে তার ২০টি সিনেমা মুক্তি পেলেও দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ছাড়া কোনোটিই সেই অর্থে সাড়া ফেলতে পারেনি৷

শাকিবের সঙ্গে আরিফিন শুভ ও বাপ্পি চৌধুরীর তুলনা হয়েছে অনেকদিন৷   তাদের মধ্যে সেই সম্ভাবনা শুরুতে দেখেছিলেন নির্মাতারা৷   কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেই তুলনা দৃশ্যত ‘অসম’ বলে প্রমাণিত হয়েছে৷   প্রযোজক আব্দুল আজিজ খুঁজে ব্যাখ্যা করেছেন এর কারণ, ‘‘বাপ্পি জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে অনেক ছবিতে কাজ করেছেন এবং সবই হিট ছিল৷ পরে বাপ্পি বাইরের প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমায় কাজ শুরুর পর তার বাজার নেমে গেল৷   সেগুলো তেমন চললো না৷   এজন্য বাপ্পিকেই দোষ দেবো৷   কারণ, তিনি বুঝতে পারেননি কোন ছবিতে অভিনয় করবেন আর কোনটিতে করবেন না৷   নিজের সামর্থ্য জানা ছিল না তার৷   এ কারণে তিনি সব ধরনের ছবিতে কাজ করতে থাকলেন এবং শেষমেষ তার বাজার পড়ে গেল৷   বাপ্পির মতো একই ‘দোষ’ আরিফিন শুভরও৷   তিনিও সঠিক গল্প বাছাই করতে পারেননি৷   তবে সিয়াম একটু আলাদা৷   বর্তমানে শাকিবের পরেই কিন্তু সিয়ামের অবস্থান৷   তিনি ছাড়া কেউই সঠিক সিদ্ধান্ত নিতে পারছেন না৷   কী করা উচিত আর কী করা উচিত নয়, সেসব বুঝতে পারছেন না তারা৷   এজন্য সিনিয়রদের কাছ থেকে নির্দেশনা নেওয়া দরকার৷’’

গিয়াস উদ্দিন সেলিম অবশ্য ছোট পর্দা ও বড় পর্দার ভেদাভেদ মানতে নারাজ৷   তার কথায়, ‘‘কেউ ছোট পর্দা থেকে এসেছে কিংবা বড় পর্দা থেকে এসেছে, এমন বৈষম্য আমার পছন্দ নয়৷   কারণ, ছোট পর্দা ও বড় পর্দার মধ্যে খুব বেশি পার্থক্য নেই৷   হয়ত প্রস্তুতিটা একটু ভিন্ন৷   আমরা যত বৈষম্য করবো ততই ইন্ডাস্ট্রির ক্ষতি৷   কারো সিনেমা সফল হলে উদযাপন করুক, অন্যের সিনেমা নিয়ে টানাটানি করার তো দরকার পড়ে না৷   আমরা যারা টেলিভিশন অঙ্গনে আছি, একটু বাস্তবসম্মত সিনেমার দিকে আমাদের ঝোঁক বেশি৷   একজন মানুষ মেরে ৩০ জনকে কুপোকাত করে দেয়, এমন দৃশ্য নিয়ে বানানো সিনেমা বাস্তবসম্মত লাগে না আমার কাছে৷   আমার নিজস্ব একটি ভঙ্গি আছে৷’’

২০১৮ সালে গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ইয়াশ রোহানের৷   অভিনেতা নরেশ ভূঁইয়া ও শিল্পী সরকার অপুর ছেলে তিনি৷   তার অভিনীত সিনেমার মধ্যে কেবল ‘পরাণ’ (২০২২) ব্যবসা করতে পেরেছে৷

২০১১ সালে ‘বেইলি রোড’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় নিলয়ের৷   এরপর চারটি সিনেমায় কাজ করেছেন তিনি৷   কিন্তু সেগুলো সাড়া জাগায়নি৷   ২০১৫ সালে শফিকুল ইসলাম খানের ‘অচেনা হৃদয়’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় এবিএম সুমনের৷   ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ছবির সুবাদে আলোচনায় আসেন তিনি৷   তার অভিনীত তিনটি ছবি মুক্তি পেলেও ব্যবসাসফল হয়নি৷

টিভি পর্দা থেকে সেলুলয়েডে ব্যস্ত হয়ে ওঠা আরেক অভিনেতা আদর আজাদ৷   ‘তালাশ’ (২০২২) দিয়ে তার শুরু৷   এরপর আরো তিনটি সিনেমা মুক্তি পেয়েছে আদরের৷   এগুলো তেমন সফল না হলেও তাকে নিয়ে আশাবাদী অনেকে৷

ঢালিউডে ২০১০ সালে ‘খোঁজ দ্য সার্চ’ সিনেমা দিয়ে আসেন অনন্ত জলিল৷   কিন্তু তার ছবি যত গর্জে তত বর্ষে না কখনও৷   জায়েদ খানও পর্দার বাইরের বিভিন্ন কর্মকাণ্ডের কারণে বেশি আলোচিত৷   সাম্প্রতিক সময়ে আরো কয়েকজন নায়কের অভিষেক হয়েছে বড় পর্দায়৷   তাদের মধ্যে উল্লেখযোগ্য সুমিত সেনগুপ্ত, শিপন মিত্র, কায়েস আরজু, আমান রেজা, আসিফ নূর, সাব্বির আহমেদ, শান্ত খান, জয় চৌধুরী, সাগর, রোজ, শাহরিয়াজ, সাঞ্জু জন৷   তারা কেউই ক্যারিয়ার তেমন সমৃদ্ধ করতে পারেননি৷   দর্শকদের হলমুখী করতে না পারায় তাদের ঘিরে আশা ও সম্ভাবনা এফডিসির আকাশে বাষ্প হয়ে মিলিয়ে গেছে৷   দর্শকদের সিনেমাহলে টানার মতো অভিনয়ে এমন কোনো বৈচিত্র্য দেখাতে পারেননি তারা৷   তাই আশাহত হয়েছেন নির্মাতারা৷

প্রশ্ন জেগেছে, আফরান নিশো নায়ক হিসেবে ধারাবাহিকভাবে কতটা ভরসা হতে পারবেন? মধুমিতা সিনেমাহলের স্বত্বাধিকারী ইফতেখার উদ্দিন নওশাদের দৃষ্টিতে, ‘‘আফরান নিশোর সম্ভাবনা অনেক বেশি৷  এছাড়া সিয়াম আহমেদ ভালো কাজ করেন৷   এ তালিকায় আরিফিন শুভকেও রাখা যায়৷   তাদের সবারই সম্ভাবনা আছে৷   তারা যদি কাজটিকে সিরিয়াসভাবে নেন তাহলে সবারই সম্ভাবনা রয়েছে৷   সব মিলিয়ে আমি আশাবাদী৷ আমাদের কন্টেন্ট ভালো হলে দর্শকের অভাব হবে না৷’’

দীর্ঘদিন ছোট পর্দায় কাজ করে বড় পর্দায় প্রশংসা কুড়ানো মাহফুজ আহমেদ দারুণ সম্ভাবনাময় মনে করেন নিশোকে৷   এবারের ঈদে চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমার মাধ্যমে দীর্ঘ আট বছর পর বড় পর্দায় ফিরেছেন তিনি৷   তার কথায়, ‘নিশো মাত্র এসেছে৷  প্রথম সিনেমা করেছে৷   শুধু সম্ভাবনাময় না, নিশো কিন্তু তৈরি হওয়া৷   একজন অভিনেতা হিসেবে সে কতটা যোগ্যতা অর্জন করেছে আমরা জানি৷   এখন তাকে ব্যবহার করতে জানতে হবে৷   যদি ব্যবহার করা না যায় তাহলে নিশোর দোষ দিয়ে লাভ নেই৷   তখন দোষ দিতে হবে ইন্ডাস্ট্রিকে, প্রক্রিয়াকে৷   আমি কখনও অভিনেতাদের দোষ দেই না৷   অভিনেতা তৈরি হন পরিচালকের হাতে৷   আর পরিচালকেরা কাজ করেন পেশাদার প্ল্যাটফর্মে থেকে৷’’

রায়হান রাফী ডয়চে ভেলেকে বলেন, ‘‘আফরান নিশো প্রথম সিনেমা দিয়েই ইন্ডাস্ট্রি নাড়িয়ে দিয়ে বোঝালেন, তিনি ঢালিউডে থাকতেই এসেছেন৷ ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য এটি নিঃসন্দেহে ইতিবাচক৷   আমাদের এমন একজন অভিনেতা দরকার ছিল, যিনি সব রকমের চরিত্রে মানিয়ে নিতে পারেন৷ তিনি যদি নিয়মিত বড় পর্দায় থাকেন তাহলে সিনেমাহল মালিকদের ব্যবসায় জোয়ার আসবে৷   ফলে সিনেমাহল আরও বাড়বে৷   আমাদের দেশে সিনেমাহলের সংখ্যা ১০০তে নেমে এসেছে৷   অথচ সিনেমার স্বর্ণযুগে আমাদের সিনেমাহল ছিল তিন হাজারের বেশি৷   এর কারণ নোংরা রাজনীতি ও নায়ক সংকট৷   একসময় আমাদের মনে হতো, দেশে সিনেমা আর চলবে না৷   এখন সিনেমা চলতে শুরু করায় ফিল্ম ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে যাচ্ছে ভাবাই যায়৷  ”

চলচ্চিত্র প্রদর্শকরা মনে করেন, চিত্রনায়কদের কাতারে এখনও শীর্ষে শাকিব খান৷   কারণ নির্মাতারা তাকেই ট্রাম্পকার্ড হিসেবে দেখেন৷   দর্শকমহলে গ্রহণযোগ্যতা আছে বলেই তিনি সবার চেয়ে এগিয়ে৷   সিনেমাহলে তার অভিনয়, সংলাপ, অ্যাকশন দেখে একশ্রেণির দর্শক মুগ্ধ হয়৷   ২৪ বছর ধরে সেই চিত্রই দেখা গেছে৷   হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’ এর সর্বশেষ উদাহরণ৷

ইফতেখার উদ্দিন নওশাদের কথায়, ‘‘শাকিব খান অনেকের সঙ্গে অভিনয় করে পরিণত হয়েছেন৷   নতুন নায়কদের পুরোপুরি সিরিয়াস থাকতে হবে৷ কাজকে একদম সিরিয়াসলি নিতে হবে৷   টাকা-পয়সা আসবে ঠিক আছে, কিন্তু নিজের একটা প্রভাব রেখে যাওয়ার চেষ্টা চালিয়ে কিছু দিয়ে যেতে হবে৷   দুই-তিনটা সিনেমা হিট হলেই যদি কেউ নিজেকে সুপারস্টার মনে করে তাহলে ঠিক হবে না৷   পরিচালক-প্রযোজকদের কাছে শুনি, অনেকে আছেন এমন ব্যবহার করেন৷’’

শাকিবের ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘অনন্ত ভালোবাসা’র (১৯৯৯) পরিচালক সোহানুর রহমান সোহান মনে করেন, নায়ক সংকট এখনো কাটেনি৷ তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘ঈদ ছাড়া ব্যবসা দিতে পারে এমন নায়ক আরও দরকার আমাদের৷   নায়কদের মধ্যে নিবেদন থাকতে হবে৷   নিজেদের ধারাবাহিকভাবে প্রমাণ করতে হবে৷   রাজ্জাক, সোহেল রানা ও আলমগীর যেমন ছিলেন, তেমন মান বজায় রাখতে হবে৷’’

ডয়চে ভেলে

এস. এ টিভি সমন্ধে

SATV (South Asian Television) is a privately owned ‘infotainment’ television channel in Bangladesh. It is the first ever station in Bangladesh using both HD and 3G Technology. The channel is owned by SA Group, one of the largest transportation and real estate groups of the country. SATV is the first channel to bring ‘Idol’ franchise in Bangladesh through Bangladeshi Idol.

যোগাযোগ

বাড়ী ৪৭, রাস্তা ১১৬,
গুলশান-১, ঢাকা-১২১২,
বাংলাদেশ।
ফোন: +৮৮ ০২ ৯৮৯৪৫০০
ফ্যাক্স: +৮৮ ০২ ৯৮৯৫২৩৪
ই-মেইল: info@satv.tv
ওয়েবসাইট: www.satv.tv

© সর্বস্বত্ব সংরক্ষিত ২০১৩-২০২৩। বাড়ী ৪৭, রাস্তা ১১৬, গুলশান-১, ঢাকা-১২১২, বাংলাদেশ। ফোন: +৮৮ ০২ ৯৮৯৪৫০০, ফ্যাক্স: +৮৮ ০২ ৯৮৯৫২৩৪

নিউজটি শেয়ার করুন

আপনার মন্তব্য

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল এবং অন্যান্য তথ্য সংরক্ষন করুন

ট্যাগস :

সাকিব খান জমানায় নিশোর আগমনীবার্তা

আপডেট সময় : ০৫:২৫:১৯ অপরাহ্ন, শুক্রবার, ২১ জুলাই ২০২৩

বাংলাদেশের চলচ্চিত্রে কাঙ্খিত দিন ফেরার ইঙ্গিত৷ ঈদের দিন থেকে রাজধানীসহ সারাদেশের সিনেমাহলে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা গেছে৷ এবার নতুন নায়ক হিসেবে পেয়েছে আফরান নিশোকে৷ তাকে চলচ্চিত্রেরও ‘লম্বা রেসের ঘোড়া’ ভাবছেন অনেকেই৷

ছোট পর্দার গণ্ডি থেকে বেরিয়ে আফরান নিশোর এই অভিষেককে ঘিরে উন্মাদনা লক্ষ্যণীয়৷   মাল্টিপ্লেক্স থেকে সিঙ্গেল স্ক্রিনের সিনেমাহল– তার অভিনীত ‘সুড়ঙ্গ’ সবখানেই হাউজফুল৷   টাঙ্গাইলের ভূঞাপুরে তার জন্মভূমিতে কোনো সিনেমাহল না থাকায় স্বাধীনতা কমপ্লেক্সকে বানানো হয়েছে অস্থায়ী সিনেমাহল৷   দর্শক চাহিদা থাকায় সিরাজগঞ্জের রুটস সিনেক্লাব রাত ১টায় ‘বিশেষ ভিআইপি শো’ চালিয়েছে৷   বলা যায়, প্রথম সিনেমা দিয়েই ছক্কা হাঁকিয়েছেন নিশো৷

আফরান নিশোর ঝুলিতে আছে শোবিজে ২০ বছর কাজ করার অভিজ্ঞতা৷   তিনি আগে থেকেই দর্শকমহলে পরীক্ষিত৷   এছাড়া তার ভক্ত-ফলোয়ারও প্রচুর, যারা ‘নিশোয়ান’ নামে পরিচিত৷   দীর্ঘদিন ধরে প্রিয় তারকাকে সিনেমায় দেখার অপেক্ষায় ছিলেন তারা৷

পরিচালক রায়হান রাফীর দাবি, ‘‘সিনেপ্লেক্স ও সিঙ্গেল স্ক্রিনের সিনেমাহলে আমাদের ‘সুড়ঙ্গ’ একদিনও হাউজফুল ছাড়া যায়নি৷   কেরানীগঞ্জের লায়ন সিনেমাহল ‘পরাণ’ দিয়ে ২০০ দিনে যত আয় করেছিল, ‘সুড়ঙ্গ’ ১০ দিনে সেই অঙ্ক অতিক্রম করেছে৷   কতটা জোয়ার একবার ভাবুন!” তিনি মনে করেন, ‘‘একজন নায়কের প্রথম সিনেমায় এই সাফল্য অকল্পনীয়৷   আমার মনে হয়, খুব কম অভিনেতার কপালে এমন রাজকীয় অভিষেক জোটে৷   সাধারণত একটি সিনেমার দর্শক নির্দিষ্ট বয়সসীমার হয়ে থাকে৷   কিন্তু ‘সুড়ঙ্গ’র দর্শক তরুণ-তরুণী, বৃদ্ধ-বৃদ্ধাসহ বিভিন্ন বয়সি৷   এটাই একজন অভিনেতার বড় সাফল্য৷   সব বয়সিদের মধ্যে আফরান নিশোকে ঘিরে আগ্রহ কাজ করে৷   তাই এখন থেকে নিয়মিত সিনেমায় কাজ করা উচিত তার৷”

যদিও ‘সুড়ঙ্গ’র প্রচারণার সময় আফরান নিশো বলেছেন, ‘‘সিনেমার ক্ষেত্রে আমাকে বেশি কাজ করতে হলে  পারবো না৷   পুরো বছরে একটা সিনেমা হলে ঠিক আছে৷   এটা এমন না যে, চাইলেই করে ফেললাম৷   আমি যে মেজাজের, কিংবা যে ধাঁচের সিনেমা করতে চাই, সেজন্য পুরো টিমের একত্রিত হওয়া জরুরি৷   ভালো স্ক্রিপ্ট কিংবা ভালো পরিচালক হলেই কাজ করে ফেলবো, এমন হবে না৷   সেভাবে আমার ক্যালেন্ডার সাজিয়েছি যে, আমি এক-দেড় বছরে কী কী সিনেমা করবো ও কীভাবে করবো৷’’

ঈদুল আজহায় সুপারস্টার শাকিব খানের নতুন সিনেমা ‘প্রিয়তমা’র সঙ্গে পাল্লা দিয়ে ব্যবসা করেছে নিশোর ‘সুড়ঙ্গ’৷   দুই তারকার ভক্তকূল ‘শাকিবিয়ান’ ও ‘নিশোয়ান’ও পাল্টাপাল্টি মন্তব্যে লিপ্ত হয়ে ‘বাজার গরম’ করেছে৷   এমনিতেই ঢালিউডে নতুন নায়ক এলে শাকিবের বিকল্প ভাবা শুরু হয়৷   নিশোর ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি৷   অভিনেতা মাহফুজ আহমেদ এই প্রবণতাকে স্বাভাবিকই মনে করেন, ‘‘শাকিব রাজত্ব করছে দীর্ঘদিন ধরে৷   এক বনে এক রাজা ছাড়া আর কেউ নেই৷   ফলে নতুন কেউ এলে তার সঙ্গে তুলনা হবে, এটা খুব স্বাভাবিক ব্যাপার৷   যেহেতু আর কেউ নেই৷   যদি ইন্ডাস্ট্রিতে ১০ জন শাকিব থাকতো, এই তুলনার চেষ্টা কিন্তু দেখা যেতো না৷’’

রায়হান রাফীর মতে, ‘‘কেউ কারো বিকল্প হতে পারে আমি এটা বিশ্বাস করি না৷   বিকল্প হওয়ার প্রয়োজনও নেই৷   সবাই সবার জায়গায় সেরা৷   আমার মনে হয়, একটা ইন্ডাস্ট্রিতে যেমন শাকিব খান জরুরি, তেমনই আফরান নিশোকে প্রয়োজন, একইভাবে সিয়াম আহমেদকে দরকার৷   তাহলেই ফিল্ম ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে থাকতে পারবে৷’’

একই অভিমত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের, ‘‘এক-দুইজন দিয়ে তো আর ইন্ডাস্ট্রি চলে না, ইন্ডাস্ট্রির জন্য অনেক লোক দরকার৷’’

ঢালিউডে গত ১৫ বছরের পরিসংখ্যানে তাকালে দেখা যায়, অনেক সুদর্শন নায়ক সম্ভাবনা জাগিয়ে এসেছেন৷   আফরান নিশোর আগে ছোট পর্দা থেকে বড় পর্দায় এসে নজর কেড়ে নেওয়া সর্বশেষ অভিনেতা সিয়াম আহমেদ৷   ২০১৮ সালে জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় রায়হান রাফীর ‘পোড়ামন ২’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন তিনি৷   একই বছর রায়হান রাফীর পরিচালনায় এই তরুণের আরেক ছবি ‘দহন’ প্রশংসিত হয়৷   এরপর সিয়ামের আরো ৮টি সিনেমা মুক্তি পেলেও আহামরি সাফল্য পায়নি৷   তবে তার ঝুলিতে যোগ হয়েছে সেরা অভিনেতা বিভাগে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার৷

সিয়ামের পর শরিফুল রাজকে নিয়ে ঢালিউডে বেশ মাতামাতি হয়েছে৷   ২০১৬ সালে রেদওয়ান রনির ‘আইসক্রিম’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হলেও ‘পরাণ’ (২০২২) তাকে লাইমলাইটে এনেছে৷   এরপর ‘হাওয়া’র (২০২২) সুবাদে তার জনপ্রিয়তার পালে নতুন হাওয়া লেগেছে৷  যদিও ব্যক্তিজীবনের বিতর্কের মেঘ কখনোই তার পিছু ছাড়েনি, তারপরও তাকে নিয়ে এখনো নির্মাতারা আশাবাদী৷

গিয়াস উদ্দিন সেলিমের মন্তব্য, ‘‘ইন্ডাস্ট্রিতে একজন অভিনেতা প্রতিষ্ঠিত হতে অন্তত ১০ বছর সময় লাগে৷   শরিফুল রাজের সিনেমার ক্যারিয়ার মাত্র তিন বছরের৷   চার-পাঁচটি সিনেমায় কাজ করেছে সে৷   তাকে সময় দিতে হবে৷   একটা সিনেমা ভালো গেলে একটা সিনেমা খারাপও যেতে পারে৷   কিন্তু এজন্য কাউকে বাতিলের খাতায় ফেলে দেওয়া যাবে না৷   সবসময় তো একই তালে চলা যায় না৷   ক্রিকেটারদের ফর্ম কি খারাপ যায় না? আবারও ভালো ফর্মে ঠিকই ফেরেন তারা৷   সবক্ষেত্রে ব্যাপারটা একই রকম৷   রাজ ও নিশো যথেষ্ট সম্ভাবনাময়, তাদের সঠিক সময়ে জুতসই ছবিতে নির্বাচন করতে হবে৷   সময়ই বলবে তারা ধারাবাহিকতা রাখতে পারবে কি পারবে না৷’’

নিশো, সিয়াম, রাজ– তিন তারকারই প্রথম ব্যবসাসফল সিনেমার পরিচালক রায়হান রাফী৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘আমার প্রতিটি সিনেমায় এমন কাউকে আনার চেষ্টা করেছি, যাদের ইন্ডাস্ট্রিতে দরকার৷   সিয়ামকে আমি নিয়েছিলাম, এরপর সে ইন্ডাস্ট্রিকে অনেক সিনেমা দিয়েছে৷   তার মানে ইন্ডাস্ট্রির লাভ হয়েছে৷   রাজের ক্ষেত্রে যেমন ‘পরাণ’ টার্নিং পয়েন্ট৷   এরপর ‘হাওয়া’ হিট হয়েছে৷   এর পেছনে ‘পরাণ’-এর একটা পরোক্ষ অবদান ছিল৷   দর্শকদের হলমুখী করেছিল ‘পরাণ’, একইসঙ্গে রাজের আলাদা দর্শক তৈরি হয়েছে৷   আপনি যদি খেয়াল করেন, ভারতের সিনেমা সুপারহিট করার ক্ষেত্রে নায়ক বড় ভূমিকা রাখে৷   বলিউডে ‘পাঠান’, দক্ষিণী সিনেমায় ‘পুষ্পা’ কিংবা ‘কেজিএফ’ নায়ককেন্দ্রিক বলেই এত বিপুল ব্যবসা করেছে৷   নায়ক থাকলেই ফিল্ম ইন্ডাস্ট্রি ভালো থাকে৷   যখন নতুন নায়ক সাফল্য পায়, তখন সুবিধা হলো, আরও ২০ জন প্রযোজক-পরিচালক সিনেমা নির্মাণে আকৃষ্ট হন৷   তাদের মনে হতে থাকে, ভালো কন্টেন্ট হলে নতুনরাও হিট সিনেমা দিতে পারে৷”

এর আগে জাজ মাল্টিমিডিয়ার হাত ধরেও কয়েকজন নায়কের অভিষেক হয়েছে৷   তাদের মধ্যে ২০১২ সালে ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে ঢালিউডে যুক্ত হন বাপ্পি চৌধুরী৷   এরপর গত ১১ বছরে ৩৭টি সিনেমা মুক্তি পেয়েছে তার৷   তবে শুরুর দিকের সাফল্য পরবর্তী সময়ে ধরে রাখতে পারেননি তিনি৷

২০১৬ সালে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘রক্ত’ সিনেমা দিয়ে ঢালিউডে নাম লেখান জিয়াউল রোশান৷   এরপর তিনি অভিনয় করেছেন ১০টি সিনেমায়৷   এগুলোর বেশিরভাগই জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায়৷   কিন্তু কোনোটিই আশার প্রদীপ জ্বালাতে পারেনি৷

জাজ মাল্টিমিডিয়ার আরেক ‘উপহার’ সাইমন সাদিক৷   ২০১২ সালে জাকির হোসেন রাজুর ‘জ্বী হুজুর’ ছবির মাধ্যমে বড় পর্দায় এলেও জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় একই পরিচালকের ব্যবসাসফল ‘পোড়ামন’ (২০১৩) তাকে জনপ্রিয়তা এনে দেয়৷   এরপর আর সেই অর্থে সফলতা পাননি তিনি৷   যদিও তার পালকে যুক্ত হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার স্বীকৃতি৷   এবারের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত তার ‘লাল শাড়ি’ খুব একটা চলেনি৷

ধারাবাহিকভাবে ব্যবসাসফল ছবি উপহার দিতে না পারলেও জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে পথচলা শুরু করা বেশিরভাগ চিত্রনায়ক নির্মাতাদের কাছে চাহিদা তৈরি করতে পেরেছেন৷   এর নেপথ্যে পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আব্দুল আজিজ৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘কোনো প্রযোজক যদি নতুন নায়ক আনে, তাহলে তাকে প্রতিষ্ঠিত করতে সঠিক পরিকল্পনা প্রয়োজন হয়৷   বেশিরভাগ প্রযোজকেরই এক্ষেত্রে তেমন কোনো পরিকল্পনা থাকে না৷   এ কারণে অনেকে অভিষেকের পর তেমন একটা সুবিধা করতে পারে না৷   নতুন নায়কেরা পরিচালক নির্বাচন থেকে শুরু করে স্ক্রিপ্ট বাছাই পর্যন্ত অনেক কিছু বোঝেন না ঠিকমতো৷   তাই সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না তারা৷’’

মাহফুজ আহমেদ অবশ্য অনেক নায়কের জ্বলে উঠেই হারিয়ে যাওয়ার জন্য দুষলেন পুরো প্রক্রিয়াকে, ‘‘একজন অভিনেতা আসার পর তৈরি হতে পারবে কিংবা ধীরে ধীরে একসময় তারকা হতে পারবে, এমন কোনো নির্দিষ্ট প্রক্রিয়া নেই৷   সেই ইন্ডাস্ট্রিই তো আমাদের নেই৷   আগে একটি ইন্ডাস্ট্রি হতে হবে, তারপর এগুলো আসবে৷   একজন অভিনেতা তো নিজে নিজে তৈরি হয় না, এজন্য একটি প্ল্যাটফর্মে তাকে পড়তে হয়৷   ভালো গল্প ও পরিচালকের হাতে পড়ে তারপর অভিনেতা তৈরি হয়৷   আমাদের ইন্ডাস্ট্রি যদি যথাযথ আকারে থাকতো, তাহলে নতুন অভিনেতাকে অভিবাদন জানানো হতো, যেটি বাইরের ইন্ডাস্ট্রিগুলো করে৷   সেখানে একটা নতুন ছেলে এলে তাকে অভিবাদন জানাতে হয়৷   এটা তাকে চলার পথে অনুপ্রাণিত করে৷   যেহেতু আমাদের ইন্ডাস্ট্রির কাঠামো নেই, এ কারণে নিশো বড় পর্দায় আসার পর উল্টো আক্রান্ত হতে শুরু করলো৷’’

একসময় ধারণা করা হতো, নাটক থেকে সিনেমায় এসে কেউ সফল হতে পারবে না৷   লোকমুখে ছড়িয়ে পড়া সেই ধারণা ধীরে ধীরে ভেঙেছে৷   এখন ছোট পর্দার তারকাদের নিয়েও লগ্নি করার সাহস পাচ্ছেন প্রযোজকরা৷   সেই তালিকায় সবচেয়ে বড় আশার নাম চঞ্চল চৌধুরী৷   তৌকীর আহমেদের ‘রূপকথার গল্প’ (২০০৬) দিয়ে বড় পর্দায় যাত্রা শুরু করা এই অভিনেতা ‘মনপুরা’ (২০০৯) ছবির মাধ্যমে ঢালিউড কাঁপিয়ে দেন৷   এরপর অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ (২০১৬), অনম বিশ্বাসের ‘দেবী’ (২০১৮) ও মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ (২০২২) ব্যবসাসফল হয়েছে৷

বাংলাদেশের প্রেক্ষাপটে বেশিরভাগ প্রযোজক-পরিচালক নতুন নায়কদের সুযোগ দিয়ে বাজি ধরতে চান না৷   ‘সুড়ঙ্গ’তে নিশোকে নিয়ে বাজি ধরেছে আলফা-আই স্টুডিওস ও চরকি৷   কৃতিত্বটা রায়হান রাফীকে দিতেই হবে৷   তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘আমি প্রতিটি সিনেমায় একেকজনকে নিয়ে আসার চেষ্টা করেছি৷   আমার যে তিনটি সিনেমা ব্লকবাস্টার হয়েছে, সেগুলোতে নতুন কেউ কিংবা আগে হিট সিনেমা দিতে পারেনি এমন নায়ক কাজ করেছেন৷   অন্যদেরও এভাবে কাজ করা প্রয়োজন৷   যদিও বাংলাদেশের খুব কম পরিচালক এভাবে চিন্তা করে৷   কোনো নায়ক হিট হলে তারপর সবাই তাকে নিতে হুমড়ি খেয়ে পড়ে৷   যেমন অনেক নির্মাতারই প্রথম সিনেমার নায়ক চঞ্চল ভাই৷   কারণ, ‘মনপুরা’র মাধ্যমে তিনি ইতিহাস সৃষ্টির পর টানা হিট সিনেমা দিয়েছেন৷   অমিতাভ রেজার প্রথম সিনেমা ‘আয়নাবাজি’, অনম বিশ্বাসের প্রথম সিনেমা ‘দেবী’, মেজবাউর রহমান সুমনের প্রথম সিনেমা ‘হাওয়া’র নায়ক চঞ্চল ভাই৷   তাদের কেউই কিন্তু নতুন কাউকে টেনে এনে ঝুঁকি নেননি৷’’

মুদ্রার একপিঠে যদি ইতিবাচক ব্যাপার থাকে, অন্যপিঠে আছে ব্যর্থতার হতাশা৷   সেদিকে তাকালে বোঝা যায়, ছোট পর্দার জনপ্রিয় অনেক মডেল-অভিনেতা বড় পর্দায় এসে সফল হননি৷   যেমন জিয়াউল ফারুক অপূর্বর একমাত্র সিনেমা ‘গ্যাংস্টার রিটার্নস’ (২০১৫) ব্যবসা করতে পারেনি৷   আব্দুন নূর সজলের প্রথম দুই সিনেমা ‘নিঝুম অরণ্যে’ (২০১০) ও ‘রান আউট’ (২০১৫) ছিল ফ্লপ৷

ছোট পর্দার পাঠ চুকিয়ে ২০০৯ সাল থেকে চলচ্চিত্রে কাজ করছেন চিত্রনায়ক নিরব হোসেন৷   গত ১৪ বছরে ৩৫টি ছবি মুক্তি পেয়েছে তার৷   কিন্তু কোনোটিই সেই অর্থে আহামরি ব্যবসায়িক সাফল্য পায়নি৷  এবারের ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত ‘ক্যাসিনো’র জন্য অবশ্য বেশ বাহবা কুড়িয়েছেন তিনি৷

২০০৭ সালে তৌকীর আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ইমনের৷   একই বছর চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিপরীতে ‘এক বুক ভালোবাসা’য় অভিনয় করে আলোচনায় আসেন তিনি৷   এরপর ৪০টি সিনেমা মুক্তি পেলেও কোনোটিই ব্যবসায়িকভাবে আহামরি কিছু করতে পারেনি৷

২০১০ সালে খিজির হায়াত খানের ‘জাগো’ সিনেমার মাধ্যমে ঢালিউডে যাত্রা শুরু করেন আরিফিন শুভ৷   গত ১৩ বছরে তার ২০টি সিনেমা মুক্তি পেলেও দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ছাড়া কোনোটিই সেই অর্থে সাড়া ফেলতে পারেনি৷

শাকিবের সঙ্গে আরিফিন শুভ ও বাপ্পি চৌধুরীর তুলনা হয়েছে অনেকদিন৷   তাদের মধ্যে সেই সম্ভাবনা শুরুতে দেখেছিলেন নির্মাতারা৷   কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেই তুলনা দৃশ্যত ‘অসম’ বলে প্রমাণিত হয়েছে৷   প্রযোজক আব্দুল আজিজ খুঁজে ব্যাখ্যা করেছেন এর কারণ, ‘‘বাপ্পি জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে অনেক ছবিতে কাজ করেছেন এবং সবই হিট ছিল৷ পরে বাপ্পি বাইরের প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমায় কাজ শুরুর পর তার বাজার নেমে গেল৷   সেগুলো তেমন চললো না৷   এজন্য বাপ্পিকেই দোষ দেবো৷   কারণ, তিনি বুঝতে পারেননি কোন ছবিতে অভিনয় করবেন আর কোনটিতে করবেন না৷   নিজের সামর্থ্য জানা ছিল না তার৷   এ কারণে তিনি সব ধরনের ছবিতে কাজ করতে থাকলেন এবং শেষমেষ তার বাজার পড়ে গেল৷   বাপ্পির মতো একই ‘দোষ’ আরিফিন শুভরও৷   তিনিও সঠিক গল্প বাছাই করতে পারেননি৷   তবে সিয়াম একটু আলাদা৷   বর্তমানে শাকিবের পরেই কিন্তু সিয়ামের অবস্থান৷   তিনি ছাড়া কেউই সঠিক সিদ্ধান্ত নিতে পারছেন না৷   কী করা উচিত আর কী করা উচিত নয়, সেসব বুঝতে পারছেন না তারা৷   এজন্য সিনিয়রদের কাছ থেকে নির্দেশনা নেওয়া দরকার৷’’

গিয়াস উদ্দিন সেলিম অবশ্য ছোট পর্দা ও বড় পর্দার ভেদাভেদ মানতে নারাজ৷   তার কথায়, ‘‘কেউ ছোট পর্দা থেকে এসেছে কিংবা বড় পর্দা থেকে এসেছে, এমন বৈষম্য আমার পছন্দ নয়৷   কারণ, ছোট পর্দা ও বড় পর্দার মধ্যে খুব বেশি পার্থক্য নেই৷   হয়ত প্রস্তুতিটা একটু ভিন্ন৷   আমরা যত বৈষম্য করবো ততই ইন্ডাস্ট্রির ক্ষতি৷   কারো সিনেমা সফল হলে উদযাপন করুক, অন্যের সিনেমা নিয়ে টানাটানি করার তো দরকার পড়ে না৷   আমরা যারা টেলিভিশন অঙ্গনে আছি, একটু বাস্তবসম্মত সিনেমার দিকে আমাদের ঝোঁক বেশি৷   একজন মানুষ মেরে ৩০ জনকে কুপোকাত করে দেয়, এমন দৃশ্য নিয়ে বানানো সিনেমা বাস্তবসম্মত লাগে না আমার কাছে৷   আমার নিজস্ব একটি ভঙ্গি আছে৷’’

২০১৮ সালে গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ইয়াশ রোহানের৷   অভিনেতা নরেশ ভূঁইয়া ও শিল্পী সরকার অপুর ছেলে তিনি৷   তার অভিনীত সিনেমার মধ্যে কেবল ‘পরাণ’ (২০২২) ব্যবসা করতে পেরেছে৷

২০১১ সালে ‘বেইলি রোড’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় নিলয়ের৷   এরপর চারটি সিনেমায় কাজ করেছেন তিনি৷   কিন্তু সেগুলো সাড়া জাগায়নি৷   ২০১৫ সালে শফিকুল ইসলাম খানের ‘অচেনা হৃদয়’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় এবিএম সুমনের৷   ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ছবির সুবাদে আলোচনায় আসেন তিনি৷   তার অভিনীত তিনটি ছবি মুক্তি পেলেও ব্যবসাসফল হয়নি৷

টিভি পর্দা থেকে সেলুলয়েডে ব্যস্ত হয়ে ওঠা আরেক অভিনেতা আদর আজাদ৷   ‘তালাশ’ (২০২২) দিয়ে তার শুরু৷   এরপর আরো তিনটি সিনেমা মুক্তি পেয়েছে আদরের৷   এগুলো তেমন সফল না হলেও তাকে নিয়ে আশাবাদী অনেকে৷

ঢালিউডে ২০১০ সালে ‘খোঁজ দ্য সার্চ’ সিনেমা দিয়ে আসেন অনন্ত জলিল৷   কিন্তু তার ছবি যত গর্জে তত বর্ষে না কখনও৷   জায়েদ খানও পর্দার বাইরের বিভিন্ন কর্মকাণ্ডের কারণে বেশি আলোচিত৷   সাম্প্রতিক সময়ে আরো কয়েকজন নায়কের অভিষেক হয়েছে বড় পর্দায়৷   তাদের মধ্যে উল্লেখযোগ্য সুমিত সেনগুপ্ত, শিপন মিত্র, কায়েস আরজু, আমান রেজা, আসিফ নূর, সাব্বির আহমেদ, শান্ত খান, জয় চৌধুরী, সাগর, রোজ, শাহরিয়াজ, সাঞ্জু জন৷   তারা কেউই ক্যারিয়ার তেমন সমৃদ্ধ করতে পারেননি৷   দর্শকদের হলমুখী করতে না পারায় তাদের ঘিরে আশা ও সম্ভাবনা এফডিসির আকাশে বাষ্প হয়ে মিলিয়ে গেছে৷   দর্শকদের সিনেমাহলে টানার মতো অভিনয়ে এমন কোনো বৈচিত্র্য দেখাতে পারেননি তারা৷   তাই আশাহত হয়েছেন নির্মাতারা৷

প্রশ্ন জেগেছে, আফরান নিশো নায়ক হিসেবে ধারাবাহিকভাবে কতটা ভরসা হতে পারবেন? মধুমিতা সিনেমাহলের স্বত্বাধিকারী ইফতেখার উদ্দিন নওশাদের দৃষ্টিতে, ‘‘আফরান নিশোর সম্ভাবনা অনেক বেশি৷  এছাড়া সিয়াম আহমেদ ভালো কাজ করেন৷   এ তালিকায় আরিফিন শুভকেও রাখা যায়৷   তাদের সবারই সম্ভাবনা আছে৷   তারা যদি কাজটিকে সিরিয়াসভাবে নেন তাহলে সবারই সম্ভাবনা রয়েছে৷   সব মিলিয়ে আমি আশাবাদী৷ আমাদের কন্টেন্ট ভালো হলে দর্শকের অভাব হবে না৷’’

দীর্ঘদিন ছোট পর্দায় কাজ করে বড় পর্দায় প্রশংসা কুড়ানো মাহফুজ আহমেদ দারুণ সম্ভাবনাময় মনে করেন নিশোকে৷   এবারের ঈদে চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমার মাধ্যমে দীর্ঘ আট বছর পর বড় পর্দায় ফিরেছেন তিনি৷   তার কথায়, ‘নিশো মাত্র এসেছে৷  প্রথম সিনেমা করেছে৷   শুধু সম্ভাবনাময় না, নিশো কিন্তু তৈরি হওয়া৷   একজন অভিনেতা হিসেবে সে কতটা যোগ্যতা অর্জন করেছে আমরা জানি৷   এখন তাকে ব্যবহার করতে জানতে হবে৷   যদি ব্যবহার করা না যায় তাহলে নিশোর দোষ দিয়ে লাভ নেই৷   তখন দোষ দিতে হবে ইন্ডাস্ট্রিকে, প্রক্রিয়াকে৷   আমি কখনও অভিনেতাদের দোষ দেই না৷   অভিনেতা তৈরি হন পরিচালকের হাতে৷   আর পরিচালকেরা কাজ করেন পেশাদার প্ল্যাটফর্মে থেকে৷’’

রায়হান রাফী ডয়চে ভেলেকে বলেন, ‘‘আফরান নিশো প্রথম সিনেমা দিয়েই ইন্ডাস্ট্রি নাড়িয়ে দিয়ে বোঝালেন, তিনি ঢালিউডে থাকতেই এসেছেন৷ ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য এটি নিঃসন্দেহে ইতিবাচক৷   আমাদের এমন একজন অভিনেতা দরকার ছিল, যিনি সব রকমের চরিত্রে মানিয়ে নিতে পারেন৷ তিনি যদি নিয়মিত বড় পর্দায় থাকেন তাহলে সিনেমাহল মালিকদের ব্যবসায় জোয়ার আসবে৷   ফলে সিনেমাহল আরও বাড়বে৷   আমাদের দেশে সিনেমাহলের সংখ্যা ১০০তে নেমে এসেছে৷   অথচ সিনেমার স্বর্ণযুগে আমাদের সিনেমাহল ছিল তিন হাজারের বেশি৷   এর কারণ নোংরা রাজনীতি ও নায়ক সংকট৷   একসময় আমাদের মনে হতো, দেশে সিনেমা আর চলবে না৷   এখন সিনেমা চলতে শুরু করায় ফিল্ম ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে যাচ্ছে ভাবাই যায়৷  ”

চলচ্চিত্র প্রদর্শকরা মনে করেন, চিত্রনায়কদের কাতারে এখনও শীর্ষে শাকিব খান৷   কারণ নির্মাতারা তাকেই ট্রাম্পকার্ড হিসেবে দেখেন৷   দর্শকমহলে গ্রহণযোগ্যতা আছে বলেই তিনি সবার চেয়ে এগিয়ে৷   সিনেমাহলে তার অভিনয়, সংলাপ, অ্যাকশন দেখে একশ্রেণির দর্শক মুগ্ধ হয়৷   ২৪ বছর ধরে সেই চিত্রই দেখা গেছে৷   হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’ এর সর্বশেষ উদাহরণ৷

ইফতেখার উদ্দিন নওশাদের কথায়, ‘‘শাকিব খান অনেকের সঙ্গে অভিনয় করে পরিণত হয়েছেন৷   নতুন নায়কদের পুরোপুরি সিরিয়াস থাকতে হবে৷ কাজকে একদম সিরিয়াসলি নিতে হবে৷   টাকা-পয়সা আসবে ঠিক আছে, কিন্তু নিজের একটা প্রভাব রেখে যাওয়ার চেষ্টা চালিয়ে কিছু দিয়ে যেতে হবে৷   দুই-তিনটা সিনেমা হিট হলেই যদি কেউ নিজেকে সুপারস্টার মনে করে তাহলে ঠিক হবে না৷   পরিচালক-প্রযোজকদের কাছে শুনি, অনেকে আছেন এমন ব্যবহার করেন৷’’

শাকিবের ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘অনন্ত ভালোবাসা’র (১৯৯৯) পরিচালক সোহানুর রহমান সোহান মনে করেন, নায়ক সংকট এখনো কাটেনি৷ তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘ঈদ ছাড়া ব্যবসা দিতে পারে এমন নায়ক আরও দরকার আমাদের৷   নায়কদের মধ্যে নিবেদন থাকতে হবে৷   নিজেদের ধারাবাহিকভাবে প্রমাণ করতে হবে৷   রাজ্জাক, সোহেল রানা ও আলমগীর যেমন ছিলেন, তেমন মান বজায় রাখতে হবে৷’’

ডয়চে ভেলে